কিভাবে ইউটিউব এসইও করবেন?

Youtube Marketing Service

যেভাবে ইউটিউবে ভিডিও এসইও (SEO) করবেন:

বর্তমান সময়ের সব থেকে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হচ্ছে ইউটিউব। ইউটিউব কে ব্যবহার করে কোন পন্য, সেবা বা বিজনেসের ব্র্যান্ডইং করাই হলো ইউটিউব মার্কেটিং। বর্তমানে যারা ই-কমার্স উদ্যোক্তা আছেন তাদের জন্য ইউটিউব সবচেয়ে বড় একটি প্লাটফর্ম। ইউটিউব পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন ও সর্ববৃহৎ ভিডিও সার্চ ইঞ্জিন। বর্তমানে ইউটিউবের জনপ্রিয়তা দিন বেড়েই চলেছে। এজন্য ডিজিটাল মার্কেটিং এর গুরুত্বপূর্ণ টুলস ইউটিউব।

এই পোস্ট টির মাধ্যমে আমরা জানবো, কিভাবে আমাদের ইউটিউব চ্যানেলের ভিডিওগুলির অনেক ভিউ পাবে এবং এবং চ্যানেলটি খুব তাড়াতাড়ি আরো বড় হবে।

  • Keyword Research-

ইউটিউব এসইও (YouTube SEO) এর জন্য সঠিক কিওয়ার্ড রিসার্চ খুবই জরুরি। আপনি যদি আপনার ভিডিও এর জন্য সঠিক কীওয়ার্ড নির্বাচন না করেন সেক্ষেত্রে আপনার ইউটিউব ভিডিওটি সঠিক এবং বেশি ভিউ পাবে না তাই সে ক্ষেত্রে আমাদের উচিত কোনো ভিডিও আপলোড করার আগে সঠিক ভাবে কীওয়ার্ড রিসার্চ করে নেওয়া।

তবে, ইউটিউব এসইও(YouTube SEO) এর কীওয়ার্ড আর অন্যান্য সার্চ ইঞ্জিন(Other Search Engines SEO) এসইও এর কীওয়ার্ড রিসার্চ একটু ব্যাতিক্রম। এর জন্য অনলাইনে যেসব টুলস আছে তার মধ্যে উল্লেখযোগ্য হলো VidIQ, TubeBuddy, keywordtool.io/youtube, ytran k.

TubeBuddy, VidIQ এর মধ্যে থাকা কীওয়ার্ড এক্সপ্লোরারের ক্লিক করে আপনি কীওয়ার্ড এর কম্পিটিশন এবং অপটিমাইজেশন স্কোর সব গুরুত্বপূর্ণ তথ্য দেখাবে।

এছাড়াও কিওয়ার্ড রিসার্চের জন্য আপনি ইউটিউব এর অটো-সাজেস্ট(youtube auto suggest keyword) অপশন ব্যবহার করতে পারেন আপনি যদি কোনো একটি কিওয়ার্ড ইউটিউব সার্চ বক্সে টাইপ করেন তখন ইউটিউব আপনা থেকেই অনেকগুলি সাজেশন আপনাকে দেখিয়ে দেয়।

ইউটিউব এর অটোসাজেস্ট ব্যাবহার করার সুবিধা হলো ইউটিউব অটোসাজেস্ট সব সময় ট্রেন্ডিং বিষয় যেগুলো ইউটিউবে বেশিবার সার্চ করা হয় সেই বিষয়গুলির কীওয়ার্ড দেখায়।

  • Choosing the right YouTube Title-

ইউটিউব এসইও এর ক্ষেত্রে কীওয়ার্ড যেমন জরুরি, ইউটিউব ভিডিও টাইটেল ও সমান গুরুত্বপূর্ণ। সঠিক টাইটেল আপনার ইউটিউব ভিডিও গুলো কে ভালো rank করতে সাহায্য করে।

একটি ভালো টাইটেলের বৈশিষ্ট্য অনেক কিছুই হতে পারে। এজন্য এসব বিষয় গুলর দিকে লক্ষ রাখতে পারেন, যেমনঃ- Word Balance, Headline Type, Common, Uncommon, Emotional, Power, Call to action, keyword, negative word, action, Positive word, (number)noun, Skimmability etc.

*** ইউটিউব ভিডিও এর টাইটেলে ব্রাকেট () এর ব্যাবহারও করতে পারেন প্রয়োজনে ।

  • Use the correct Youtube Tag

আমরা ইউটিউবে কোন ভিডিও প্লে করলে মোবাইলের স্কিনের নিচে এবং কম্পিউটারের স্কিনের ডান পাশে অনেক গুলো রিলেটেড ভিডিও এসে পড়ে এই কাইজটি প্রধানত ইউটিউবে ট্যাগ ই করে থাকে।

  • Suitable YouTube Description

ইউটিউবে ডেসক্রিপশন ইউটিউব এসইও এর জন্য যথেষ্ট গুরুত্বপূর্ণ। আপনার ইউটিউব ডেসক্রিপশন সবসময় একশর বেশি শব্দের হওয়া উচিত এবং প্রথম ১০০টি শব্দের মধ্যে বা প্রথম একটি বা দুটি লাইনের মধ্যে আপনার টার্গেট কীওয়ার্ড থাকা উচিত। এক্ষেত্রে ইউটিউব প্রথমেই বুঝতে পারবে আপনার ভিডিও এর বিষয়বস্তু কি যা ইউটিউব সার্চ ইঞ্জিনে প্রভাব সৃষ্টি করে।

  • YouTube Retention Rate

ইউটিউব Retention রেট বিষয়টি ইউটিউব এসইও এর জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যখন কোন একটি ভিডিও তৈরি করছেন তখন সেই ভিডিওটি যথেষ্ট অডিয়েন্স ধরে রাখতে পারছে কিনা এটা দেখে ইউটিউব আপনার ভিডিওটির মানের সম্পর্কে সংকেত দেয়। ইউটিউব Retention Rate যত বেশি হবে, তত ভালো রাংকিং করবে আপনার ইউটিউবের ভিডিও।

ইউটিউব দর্শকদের ধরে রাখার জন্য পাঁচটি উপায়ঃ-

১. Compare your videos

২. Get on with it

৩. Make it visually engaging

৪. Make it shorter.

৫. Keep them hooked

আপনারা যদি ইউটিউবে দর্শক ধরে রাখার ৫ টি উপায় সম্পর্কে জানতে চাইলে কমেন্টে বলুন-

  • YouTube Watch Time-

ইউটিউব ওয়াচ টাইম ,ইউটিউব এসইও এর একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। মোট কত সময়ে কত জন আপনার ভিডিও টি দেখলো সেটি ইউটিউব আপনার ভিডিও সম্পর্কে একটি ভালো সংকেত দেয়।

এজন্য ভিডিও এর সাইজ বেশি বড় হলে চেষ্টা করবেন কয়েকটি পর্বে ভিডিও করা।

  • YouTube Comment

আপনার ইউটিউব ভিডিওতে যদি অনেক ভালো ভালো কমেন্ট থাকে তখন ইউটিউব বুঝতে পারে আপনার ভিডিওটি যথেষ্ট engaging এবং সেক্ষেত্রে আপনার ভিডিওটি রাংকিং এ এটি অনেক সাহায্য করে। এখন এই ভালো ভালো কমেন্ট পাওয়ার জন্য আপনাকে আপনার ভিডিওতে যথেষ্ঠ পরিশ্রম করতে হবে। তবে এক্ষেত্রে কখনোই স্পামিং করা যাবে না।

টিপসঃ- আপনার ভিডিও তে প্রশ্ন-উত্তর পর্ব রাখতে পারেন।

  • Use the Unique Thumbnail-

ইউটিউব এসইও এর জন্য সঠিক Thumbnail ব্যবহার খুব জরুরি। আপনার ইউটিউব Thumbnail দেখে আপনার ভিডিওর মূল বিষয়বস্তু কি সেটি আপনার অডিয়েন্স বুঝতে পারে। ভালো Thumbnail আপনার ভিডিওতে CTR Rate বাড়াতে সাহায্য করে।

CTR rate (Click Through Rate) যত বেশি হবে আপনার ভিডিও এর ভিউ তত বাড়বে। ভালো Thumbnail তৈরির জন্য ক্যানভা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অনলাইন ফটো এডিটিং টুল যার সাহায্যে সহজেই আপনারা আপনাদের ইউটিউব এর জন্য কাঙ্ক্ষিত thumbnail পেয়ে যাবেন।

Image size & resolution

We recommend your custom thumbnails: Have a resolution of 1280×720 (with minimum width of 640 pixels). Be uploaded in image formats such as JPG, GIF, or PNG. Remain under the 2MB limit.

  • YouTube Video Embed-

ইউটিউব ভিউ শুধু ইউটিউব সার্চ এবং ইউটিউব সাজেস্টেড ভিডিওর উপর নির্ভর করে না। আপনাদের ভিডিও গুলি ওয়েবসাইটে বিভিন্ন রিলেটেড ব্লগ বা প্রডাক্ট ডেসক্রিপশন এ Embed করতে পারেন।

*** আনেক ক্রেতাই আছেন যারা সাধারণত বড় ধরণের আর্টিকেল পড়া কে পছন্দ করে না। এমন সব ক্রেতাদের লক্ষ্য করে ভিডিও মার্কেটিং করা হয়ে থাকে। যাতে করে খুব সহজে ব্যবহারকারীরা না পড়েও ভিডিও দেখে পণ্য সম্পর্কে বিস্তারিত ধারণা পেতে পারেন। ভিডিওয়ের মাধ্যমে খুব সহজে পণ্যের গুণাগুন, বৈশিষ্ট ও ফিচার সম্পর্কে জানাতে পারবেন। ফলে দর্শকদের মধ্যে ভিডিও দেখার পর প্রডাক্ট/সার্ভিস সকল দিক সম্পর্কে আর কোন দ্বিধা থাকবে না। এমন কি, আমরা কোন কিছু পড়া বা শুনার চেয়ে দেখাকে বেশি বিশ্বাস করি।

Share this Article on
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on reddit
Reddit
Share on pinterest
Pinterest
Share on tumblr
Tumblr
Share on pocket
Pocket

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *